অতীতের মতো ভবিষ্যতেও নেতৃত্ব দেবে ঢাবি : রাষ্ট্রপতি

0
21

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় গণতান্ত্রিক আন্দোলনের-সংগ্রামে যেমন নেতৃত্বের ভূমিকা পালন করেছে তেমনি দেশ-বিদেশের জ্ঞানীগুণী ব্যক্তিদের সম্মান জানাতেও অগ্রণী ভূমিকা পালন করেছে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক মি. ইউকিয়া আমানোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান একটি গৌরবজনক ও সময়োপযোগী পদক্ষেপ। এই ডিগ্রি প্রদানের মাধ্যমে মি. ইউকিয়া আমানোকে সম্মান জানানোর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও সম্মানিত হবেন।

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি আন্তর্জাতিক শক্তি কমিশনের মহাপরিচালক মি.ইয়োকিয়ো আমানোকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করেন।

রাষ্ট্রপতি প্রত্যশা করেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশপ্রেম, মানবিক মূল্যবোধ ও সৃজনশীলতা সৃষ্টির মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে ঢাকা বিশ্ববিদ্যালয় অতীতের মতো ভবিষ্যতেও নেতৃত্ব দেবে, প্রয়োজনে জনগণের পাশে দাঁড়াবে।

আবদুল হামিদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষকদের অংশগ্রহণে যে ভাষা আন্দোলনের সূচনা হয়েছিল জাতির অংশগ্রহণ ও আত্মবিসর্জনের মাধ্যমে তা পরিণত হয় বাঙালির চেতনা ও প্রেরণার উৎসে। বাঙালির অমর একুশে ফেব্রুয়ারি এখন ইউনেস্কোর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের এক অনন্য স্মারক মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মঙ্গল শোভযাত্রা আন্তর্জাতিক অঙ্গনে ইউনেস্কোর ইস্টার গবমেন্টাল কমিটি অব (আইসিএইচ) কর্তৃক ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি হিসেবে স্বীকৃতি লাভ করেছে। এ শোভাযাত্রার মাধ্যমে আমরা শুধু বাঙালির নয়, বিশ্বের সব মানুষের মঙ্গল কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here