উপর্যপুরী বেড়িবাঁধ ভেঙ্গে আসা সামুদ্রিক জোয়ারের স্রোতে খান-খান কুতুবদিয়ার ২৩ আভ্যন্তরিণ সড়ক : চলাচলে দূর্ভোগ

0
19

কক্সবাজারের দ্বীপ-কুতুবদিয়া প্রতিরক্ষাবাঁধ ভেঙ্গে তীব্রবেগে লোকালয়ে ধেয়ে আসা সামুদ্রিক জোয়ারের স্রোতে খান-খান হয়ে পড়েছে উত্তর ধুরুং ও আলী আকবর ডেইল গ্রামের ২৩টি সংযোগ সড়ক। বর্তমানে সড়কগুলো চলাচল অযোগ্য হওয়ায় ওসব গ্রামের প্রায় ৭০/৮০ হাজার মানুষের নাভিশ্বাস হয়ে পড়েছে নিত্যচলাচলে। জরুরী ভিত্তিতে বেড়িবাঁধ রক্ষা করা না হলে দ্বীপের জনবসতি, সহায়-সম্পদ ও অন্যান্য স্থাপনা কিছুতেই নিরাপদ নয় বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী ও উপজেলা প্রকৌশলী মুহাম্মদ মহসীনসহ উন্নয়ন বিশেষজ্ঞ অনেকে।
ঈদুল ফিতরের কয়েকদিন আগে ভরাকাটালের সময় একটানা ধমকা বাতাস থাকায় ফুঁসেওঠা অস্বাভাবিক জোয়ারের পানিতে বিধ্বস্ত হয়ে যায় বেড়িবাঁধ ও রোড-ঘাট। এ ছাড়া দ্বীপরক্ষাবাঁধের লন্ড-ভন্ড অবস্থার কারণে মারাত্মক দূর্ভোগের শিকার নিত্যচলাচলে বেড়িবাঁধ নির্ভর অধিকাংশ দ্বীপবাসরি। তাছাড়া দ্বীপের প্রধান আযম সড়কে কার্পেটিংয়ের অল্প সময়ের ব্যবধানে খানা-খন্দকে পরিণত হওয়ায় যানবাহন ও সাধারণ জনগণের চলাচলে ভোগান্তির শিকার দাবী করে আকবরবলী পাড়া জেটিঘাট থেকে উপজেলা সদর পর্যন্ত সড়কের দ্রুত সংস্কার ও তাবালেরচর পর্যন্ত কাঁচা অংশের কার্পেটিংয়ের দাবী জানিয়েছেন দক্ষিণ ধুরুংয়ের সাবেক চেয়ারম্যান আলা উদ্দিন আল-আযাদ। চেষ্টা করেও কাউকে না পাওয়ায় সড়ক-জনপথ বিভাগের অধীনে রোডের কোন তথ্য জানা যায়নি।
বিকল রোডগুলো হচ্ছে উত্তর ধুরুং এলাকায় দ্বীপের প্রধান আযম রোড, ওয়াইজার পাড়া, পিল্লাপাড়া রোড, চরধুরুং রোড, কালারমার পাড়া রোড, মেয়ারাকাটা রোড, মিয়াজিরপাড়া রোড, হায়দার পাড়া রোড, আমিরাপাড়া রোড, ছমদিয়া রোড, আজিয়াজিয়া রোড, জুম্মাপাড়া রোড, সতরুদ্দীন রোড, জিয়া উদ্দিন রোড, মুছা সিরাজ রোড, উত্তর লেমশীখালীর মুন্সিমিয়াজির রোড, আলী আকবর ডেইলের তাবালেরচর অংশের আযম রোড, পশ্চিম তাবালেরচর চরপাড়া রোড, পূর্ব তাবালেরচর নয়াপাড়া রোড, মধ্যম তাবালেরচর রোড ও আনিচের ডেইল রোড ও হকদার পাড়া রোড । প্রায় ২০/৩০ কি.মি. বিধ্বস্ত রোডের মারাত্মক দুরাবস্থার কথা নিশ্চিত করেন উত্তর ধুরুং ইউপি চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী, উপজেলা আ.লীগের তরুণ নেতা তাবালেরচরের কাইমুল ইসলাম ও উপজেলা শ্রমিকলীগের আহবায়ক লেমশীখালীর ওয়ার্ড মেম্বার নুরুল ইসলাম ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here