এইচএসসির ফল প্রকাশ ২৩ জুলাই

0
29

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে ২৩ জুলাই। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন এ তথ্য জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী ২৩ জুলাই ফল প্রকাশের জন্য সময় দিয়েছেন।’

নিয়ম অনুযায়ী ওইদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি তুল দেওয়ার পর দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। তবে শিক্ষামন্ত্রী সিলেট সফর শেষে ফিরে এলে সংবাদ সম্মেলনের সময় ঠিক করা হবে বলে জানান সোহরাব হোসাইন।

বাধ্যবাধকতা না থাকলেও পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। সে হিসেবে ২৪ জুলাই ৬০ দিন পূর্ণ হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

উল্লেখ্য, গত ২ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরে গত ১৫ মে শেষ হয় তত্ত্বীয় পরীক্ষা আর ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২৫ মে। দেশজুড়ে এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ছিল ছয় লাখ ৩৫ হাজার ৬৯৭ ও ছাত্রী ছিল পাঁচ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, একটি মাদ্রাসা ও একটি কারিগরি বোর্ডের অধীনে এ পরীক্ষা হয়। এবার আট হাজার ৮৬৪টি প্রতিষ্ঠানের পরীক্ষা দুই হাজার ৪৯৭টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বিদেশে সাতটি কেন্দ্রেও পরীক্ষা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here