খুলেছে জাবির হল

0
23

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার ১১ দিন পর অবশেষে বৃহস্পতিবার খুলেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)’র হল। সকালে শিক্ষার্থীদের জন্য আবাসিক হলগুলো খুলে দেওয়া হয়েছে। এখন হল খুলে দেওয়া হলেও ঈদের ছুটির পর ৯ জুলাই থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক। ফলে হল খুলে দেওয়া হলেও খুব কম সংখ্যক শিক্ষার্থীকেই হলে ফিরতে দেখা গেছে।

এদিকে যেকোনো ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসের প্রধান ফটক, প্রান্তিক গেট, রেজিস্ট্রার ভবন, উপাচার্যের বাসভবনের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হল খুলে দেওয়া হলেও খুব কম সংখ্যক শিক্ষার্থীকেই হলে ফিরতে দেখা গেছে। অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণায় বিভিন্ন বিভাগে রমজান মাসে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো স্থগিত হয়ে যায়। এখন হলে ফিরলেও কয়েকদিন পর ফের যানজট, ভিড় ডিঙিয়ে ঈদের জন্য আবার বাড়িতে যেতে হবে বিধায় শিক্ষার্থীরা হলে কম ফিরছেন বলে মনে করা হচ্ছে।

গত ২৬ মে ভোরে ক্যাম্পাসে ফেরার পথে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সিএন্ডবি এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনার প্রতিবাদে ২৬ ও ২৭ মে পরপর দু’দিন শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। ২৭ মে পুলিশ লাঠিপেটা, গুলি-টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের মহাসড়ক থেকে তুলে দিলে দেয়। পরে ক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন ঘেরাও করে ভাঙচুর চালায়। জরুরি সিন্ডিকেট ডেকে ওইদিনই বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here