প্রতিবন্ধীদের ওয়াটার পার্ক

0
22

আন্তর্জাতিক ডেস্ক: অন্যের ভরসাতেই বেশীর ভাগ সময়টা কাটে ওদের। জীবন জুড়ে শুধুই পর নির্ভরতা। নেই আমোদ প্রমোদের সুযোগ। পরিবারের মানুষের ভয় আরও পিছিয়ে দেয় শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের। এই পিছিয়ে পড়া মানুষদের জন্য তৈরি হল প্রথম ওয়াটার থিম পার্ক।
প্রতিবন্ধীদের ওয়াটার পার্ক

টেক্সাসের সান আন্তোনিয়োয় গড়ে উঠেছে এই ওয়াটার থিম পার্ক। আন্তোনিয়োর এই পার্কটির নাম মরগ্যান’স ইনস্পিরেশন আইল্যান্ড। দু-চাকাতেই কারও জীবন আটকে। কারও আবার হাত অকেজো। আবার মানসিক স্থবিরতা কাউকে নিজস্ব গণ্ডিতে বেঁধে রেখেছে। কিন্তু মন, সেখানে তো কোনও বাঁধন নেই! শরীরী প্রতিবন্ধকতাকে তুচ্ছ করে, মন তো এগিয়ে যেতে চায় স্বাভাবিক ভাবেই, আর পাঁচজন সাধারণের মতোই। ইচ্ছা করে জলে ডুব দিয়ে ‘মুক্ত’ তুলে আনবার। সান আন্তোনিয়োয়র এই ওয়াটার থিম পার্কের মাধ্যমেই নতুন ভাবে জীবনের মানে খুঁজে শারীরিক ও মানসিক প্রতিবন্ধীরা।
প্রতিবন্ধীদের ওয়াটার পার্ক

শুধুমাত্র প্রতিবন্ধীদের কথা ভেবে পৃথিবীর আর কোথাও এমন ওয়াটার পার্ক তৈরি হয়নি। এই পার্কের প্রতিষ্ঠাতা গর্ডন হার্টম্যানের দাবি, শারীরিক প্রতিবন্ধকতা তুচ্ছ করে, বিশেষ ওই মানুষগুলো যাতে চুটিয়ে মজা করতে পারেন, তার জন্য যাবতীয় ব্যবস্থা রয়েছে। তবে, মজার সঙ্গেই সুরক্ষার দিকটিতে প্রবল ভাবে নজর দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here